Thursday, July 7, 2016

Traffic Jam In Dhaka City [ ঢাকা শহরে যানজট সমস্যা সমাধানের জন্য আমাদের করণীয়]

রাজধানী ঢাকার যানজট (Traffic Jam of Dhaka City) এখন নিত্যদিনের সমস্যা। প্রতিদিনই এ সমস্যা তীব্র থেকে তীব্রতর হচ্ছে। অবর্ণনীয় দুর্ভোগ আর দুর্বিষহ এ যানজটের পিছনে রয়েছে নানাবিধ কারণ। যেমন- অনিয়ন্ত্রিত যানবাহন বৃদ্ধি, সড়কস্বল্পতা, অবৈধ পার্কিং ও রাস্তা দখল, প্রাইভেট কারের আধিক্য, রেলক্রসিং, অকার্যকর ও ত্রুটি পূর্ণ ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা, যত্রতত্র বাস কাউন্টার স্থাপন, রাস্তার দুপাশে অপরিকল্পিতভাবে পণ্যবাহী ট্রাক রাখা, অযাচিত রিক্সার বৃদ্ধি, ঢাকা কেন্দ্রিক সকল উন্নয়ন কর্মকান্ড, ঢাকামুখী জনস্রোত, ট্রাফিক পুলিশের অপ্রতুলতা এবং ট্রাফিক আইন না মানার প্রবণতা প্রভৃতি। এসব কারণ এবং যুগ যুগ ধরে সৃ্ষ্ট অনিয়ম আর প্রয়োজনীয় পদক্ষেপের অভাবে ঢাকা ও তার আশপাশের শহরগুলোর যানজট পরিস্থিতি এখন চরমে পৌঁছেছে। এ জটিল অবস্থা থেকে উত্তরণে প্রয়োজন সময়োপযোগী ও বাস্তবভিত্তিক বিভিন্ন স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার সফল বাস্তবায়ন।
সুস্থ ও সুন্দর জীবনযাপনের জন্য প্রতিটি নাগরিকের পরিচ্ছন্ন প্রাকৃতিক পরিবেশ অপরিহার্য। কিন্তু যানজট বা যানবাহন সৃষ্ট দূষণে রাজধানীর ঢাকার পরিবেশ মারাত্মক দূষণের শিকার। যার অন্যতম কারণ হল বায়ু দূষণ ও শব্দ দূষণ। বায়ু দূষণের প্রধান কারণ হল ঢাকায় যানবাহনের অনিয়ন্ত্রিত বৃদ্ধি। এসব যানবাহনের নির্গত ধোঁয়া ও গ্যাস সামগ্রিকভাবে ঢাকার বায়ুকে প্রবলভাবে দূষিত করছে। ফলে সুস্থ স্বাস্থ্যের পরিবেশ বিঘ্নিত হয়ে জনস্বাস্থের প্রতি হুমকি সৃষ্টি করছে। শাসতন্ত্রের সংক্রমণ ও অসুখ বিসুখের ১০ শতাংশ এ বায়ু দূষণের কারণে হয়। বায়ুতে থাকা বস্তুকণার নানা ধরণেন বিষক্রিয়ায় আক্রান্ত হচ্ছে মানুষ। বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংক পরিচালিত এক সমীক্ষায় বায় দূষণকে রোগাক্রান্ত হওয়ার একটি প্রধান কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

অন্যদিকে ঢাকার যানবাহনের অযাচিত বিকট হর্ন দ্বারা সৃষ্ট শব্দ দূষণও মারাত্বক পর্যায়ে পৌছেছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, ও বিশ্বব্যাংকের একাধিক গবেষণায় বলা হয়েছে - ৩০টি কঠিন রোগের কারণ হল পরিবেশ দূষণ, যার মধ্যে শব্দ দূষণ অন্যতম। কেননা শ্রবণেন্দ্রিয় শক্তির হ্রাস সহ ব্যক্তির মস্তিষ্কে নানারকম জটিলতা, ও মানসিক অবসাদের কারণ হল এই শব্দ দূষণ। ঢাকর মানুষ বাড়ার সঙ্গে সঙ্গে অপরিকল্পিত যানবাহন বৃদ্ধির ফলে ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়েছে রাজধানী।

যানজট সমস্যা সমাধানের সরল সমীকরণরূপে নিম্নলিখিত পদক্ষেপগুলো নেয়া যেতে পারে:
♦ পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেম (Public Transport System) আধুনিক ও যুগোপযোগী করা।
♦ অনিয়ন্ত্রিত যানবাহন বৃদ্ধি ঠেকানো ও রাস্তা প্রশস্ত করা।
♦ নতুন নতুন রাস্তা তৈরি করা।
♦ অধিক ধারণক্ষমতা সম্পন্ন বাস সার্ভিস চালু করা।
♦ অধিকতর গ্রহণযোগ্য ও আরামদায়ক গণপরিবহন ব্যবস্থা চাল করে নাগরিকদের প্রাইভেট কার ব্যবহারে নিরুৎসাহিত করা।
♦ ঢাকার প্রশাসনিক বিকেন্দ্রীকরণ।
♦ ঢাকার চারপাশে বন্যা নিয়ন্ত্রণ বাঁধগুলোকে সার্কুলার রোডে উন্নীত করা।
♦ ঢাকার চতুর্দিকে জলপথ তৈরি করা।
♦ রাজধানীর দূরের পথে রেললাইন চালু করা।
♦ ঢাকায় ক্রমবর্ধমান জনসংখ্যার চাপ কমাতে ঢাকার আশপাশে স্যাটেলাইট শহর গড়ে তুলতে হবে।
♦ সরকারি - বেসরকারি অফিস, স্কুল - কলেজের সময় বিভিন্ন ধাপে করা।
♦ লেন শৃঙ্খলা করে সবিরাম ও অবিরাম যান চলাচল নিশ্চিত করা।
♦ বিশেষায়িত বাস সার্ভিস কাযকর করা।
♦ ঢাকার প্রধান সড়ক থেকে রিক্সা তুলে দেয়া।
♦ সড়কে অবৈধ পার্কিং বন্ধ এবং বহুতল পার্কিং প্লেস নির্মাণ করা।
♦ উড়াল পথ, মনোরেল, পাতাল রেল, ওভার পাস, আন্ডারপাস ও ফ্লাইওভার নির্মাণ করা।
♦ ট্রাফিক কন্ট্রোল শক্তিশালী করা।
♦ সড়কের মোড় ও বাঁক সংস্কার করে ত্রুটিমুক্ত করা।
♦ ঢাকা মহানগরীর প্রবেশ ও প্রস্থান মুখ থেকে আন্তঃজেলা বাস টার্মিনাল স্থানান্তর ও নতুুন টার্মিনাল নির্মাণ করা।
সর্বোপরি সকল পদক্ষেপের বাস্তবায়ন করা। আর এসব পদক্ষেপ সফলভাবে কার্যকর করার মধ্য দিয়েই সম্ভব যানজটমুক্ত পরিকল্পিত এক পরিচ্ছন্ন ও গতিশীল মহানগরী।

No comments:

Post a Comment

Please Comment here

-->

Popular Posts

-->
-->