Friday, November 25, 2016

বেকারত্ব।। বাংলাদেশে বেকারত্বের প্রধান কারণসমূহ

বেকারত্ব বাংলাদেশে অর্থনীতির দীর্ঘস্থায়ী সমস্যা


এদেশে মোট শ্রমশক্তির প্রায় এক তৃতীয়াংশই বেকার রয়েছে বলে ধারণা করা হয়। এ বেকারত্ব সৃষ্টির কারণসমূহ নিম্মে আলোচনা করা হল:

জনসংখ্যা বৃদ্ধি

 বাংলাদেশে যে হারে জনসংখ্যাবৃদ্ধি পাচ্ছে সে হারে বিনিয়োগ না হওয়ায় ক্রমান্বয়ে বেকারত্ব বৃদ্ধি পাচ্ছে। জনসংখ্যা বৃদ্ধি অনুসারে মৌলিক চাহিদার যোগান ঘটছে না এবং কর্মসংস্থান বৃদ্ধি ঘটছে না। এতে বর্ধিত জনসংখ্যা বেকার সমস্যাকে প্রকোট করে তুলছে। 

প্রকৃতি নির্ভর কৃষি ব্যবস্থা

বাংলাদেশের কৃষি ঋতু কালীন কর্মকান্ড দ্বারা প্রভাবিত। ফলে প্রকৃতি খেয়ালে অনুসারি হতে হয় আমাদের কৃষকদের । কৃষি পদ্ধতিতে এখনও আধুনিকতার ছোঁয়া আসেনি। সারাবছর জমিতে চাষ করতে না পারায় কৃষি কাজ কৃষকদের দারিদ্র্য দূর করতে পারছে না, তাদের অবসর সময় বেকারত্ব সৃষ্টি করছে।

চাহিদার সাথে সামঞ্জস্যহীন শিক্ষা ব্যবস্থা

এদেশে প্রচলিত শিক্ষা ব্যবস্থা শিক্ষিত বেকার সৃষ্টির জন্য বিশেষ ভাবে দায়ী। এতে সাধারণ শিক্ষায় শিক্ষিত বেকারের সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে। এদেশের শিক্ষাব্যবস্থা কর্মমূখী নয়। বাস্তবধর্মী  কারিগরী শিক্ষা না থাকায় প্রচলিত শিক্ষায় শিক্ষিত জনগোষ্ঠীর কাজের সুযোগ অনেক কম, যা বেকারত্বকে ফুটিয়ে তোলে ।

রাজনৈতিক অস্থিরতা

দীর্ঘকালের পরাধীনতা ও বঞ্চনা আমাদের এমনিতেই পিছিয়ে রেখেছে। ঔপনিবেশিকতার কারণে শিক্ষা, কৃষি, বাণিজ্য, অবকাঠামোগত উন্নতি আমাদের হয়নি। তদুপরি স্বাধীনতাত্তোর বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতার ফলে এদেশের অর্থ – সামাজিক কাঠামো ক্রমশ দুর্বল হয়ে পড়ছে, যা কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে প্রায় অক্ষম।

কারিগরি জ্ঞানের অভাব

বাংলাদেশে বিদেশী প্রযুক্তি নির্ভর শিল্পায়ন প্রক্রিয়ার দক্ষ শ্রমিকের চাহিদা বৃদ্ধি পেলেও সে অনুপাতে শ্রমিকের যোগান বৃদ্ধি করা সম্ভব হচ্ছে না। ফলে অদক্ষ বিপুল পরিমাণ শ্রমিক বেকার রয়ে যাচ্ছে।

অনুন্নত শিল্পায়ন প্রক্রিয়া

বাস্তবমুখী শিল্পনীতির অনুপস্থিতি, বিদেশী প্রযুক্তি ও সাহায্য নির্ভর অপরিকল্পিত শিল্পায়ন প্রক্রিয়া কর্মবর্ধমান শ্রম শক্তির কর্মসংস্থানে সক্ষম হচ্ছে না।

প্রাকৃতিক দুর্যোগ

বাংলাদেশে প্রতিবছর নদী ভাঙন, বন্যা, জলোচ্ছ্বাস প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগ জনিত কারণে বিপুল পরিমাণ কৃষি শ্রমিক বেকারত্বের স্বীকার হচ্ছে।

No comments:

Post a Comment

Please Comment here

-->

Popular Posts

-->
-->