Friday, November 25, 2016

মাদকাসক্তি।। বাংলাদেশের যুব সমাজের মাদকাসক্তির কারণ

বাংলাদেশে মাদকাসক্তির কারণ


বর্তমানে বাংলাদেশের যুবসমাজে মাদকাসক্তি একটি প্রকট সামাজিক ব্যাধি হিসেবে রূপ লাভ করেছে। এর প্রভাবে সমাজে দ্বন্দ্ব, কলহ, অশান্তি, হতাশা, অন্যায় – অত্যাচার, অবিচার সহ বিভিন্ন ধরণের অপরাধপ্রবণতা বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশের যুব সমাজে মাদকাসক্তির জন্য কোন একক কারণকে দায়ী করা যায় না। এর পেছনে বহুবিধ আর্থ  সামাজিক, প্রশাসনিক ও মনস্তাত্ত্বিক কারণ দায়ী। 

বাংলাদেশের যুব সমাজে মাদকাশক্তির কারণসমূহ সম্পর্কে আলোচনা করা হল

বেকারত্ব: বেকারত্ব বাংলাদেশের যুবসমাজে মাদকাসক্তির অন্যতম প্রধান কারণ। সাধারণ শিক্ষায় শিক্ষিত তরুণদের চাহিদা অনুযায়ী কর্মসংস্থানের সুযোগ নেই বললেই চলে। পড়াশুনা শেষ করে তারা চাকুরীর প্রত্যাশায় বেকার জীবন অতিবাহিত করে। চাকুরি না হওয়া অবস্থায় একপর্যায়ে তাদের চাকুরীতে প্রবেশের নির্দিষ্ট বয়সও অতিক্রান্ত হয়। এমতাবস্থায় অন্ধকার ভবিষ্যতের কথা ভেবে কিংকর্তব্যবিমূঢ় হয়ে মাদকদ্রব্যের প্রভাবে হতাশাজনক পরিস্থিতিকে ভুলে থাকার চেষ্টা করে।
চাকুরী ক্ষেত্রে দুর্নীতি ও দীর্ঘসূত্রিতা: বাংলাদেশে ক্যাডার সার্ভিস সহ সরকারি বেসরকারি সকল চাকুরীতে প্রবেশের ক্ষেত্রে দুর্নীতি ও দীর্ঘসূত্রিতা শিক্ষিত যুবসমাজে মাদকাসক্তির আরেকটি প্রধান কারণ। সরকারের বিভিন্ন ধরণের নিয়োগ কার্যক্রমে ব্যাপক দুর্নীতি, স্বজনপ্রীতি এবং ঘুষগ্রহণের কারণে শিক্ষিত শ্রেণীর মাঝে চাকুরি পাওয়ার ক্ষেত্রে ব্যাপক অনিশ্চয়তা বিরাজ করছে। বর্তমানে প্রতিবছর যে পরিমাণ যুবক বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন করছে, কর্মসংস্থানের সুযোগ এর চেয়ে অনেক কম হওয়ায় বেকারদের মাঝে যে হতাশা তৈরি হচ্ছে তা এদের মাদকদ্রব্য গ্রহণের দিকে ঠেলে দিচ্ছে।

সামাজিক মূল্যবোধের অবক্ষয়

সামাজিক মূল্যবোধের অবক্ষয় এমন একটি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি, যা সমাজে প্রতিষ্ঠিত মূল্যবোধকে অস্বীকার করে। এর ফলে সমাজের সর্বত্রই হতাশা, বিশৃংখলা ও নৈরাজ্যের সৃষ্টি হয়। বর্তমানে বাংলাদেশের যুবসমাজে মূল্যবোধের ব্যাপক অবক্ষয় ঘটেছে একথা নিদ্বিধায় বলা যায়। অশিক্ষা, কুশিক্ষা, দারিদ্র্যতা ও কর্মহীনতার কারণে যুব সমাজের মধ্যে মূল্যবোধের অবক্ষয় ও মাদকাসক্তি প্রবণতা ক্রমশ বাড়ছে।
হতাশা: হতাশাকে বাংলাদেশের যুবসমাজের মধ্যে মাদকাসক্তির মূল কারণ হিসেবে দায়ী করা হয়। পারিবারিক ভাঙ্গন, পরীক্ষায় ফেল, প্রেমে ব্যর্থতা, নিকটজনের মৃত্যু, সামাজিক একাকীত্ব, বেকারত্ব, প্রভৃতি কারণে যুবসমাজের জীবনে নেমে আসে হতাশা। এসব হতাশা থেকে সাময়িক মুক্তি লাভের জন্য যুবসমাজ মাদকাসক্ত হয়ে পড়ছে।

ধর্মীয়মূল্যবোধ থেকে বিচ্যুতি

ধর্মীয় মূল্যবোধ, জ্ঞান, মানুষের মধ্যে মানবতাবোধ, সহনশীলতা, ভ্রাতৃত্বের বিকাশ ঘটায়; মানুষকে চরিত্রবান করে তোলে ও সঠিকপথে পরিচালিত করে। সকল ধর্মেই মাদকাসক্তের কুফল সম্পর্কে সতর্কবাণী উচ্চারিত হয়েছে। বর্তমানে তথাকথিত আধুনিকতার ছোঁয়ায় যুবসমাজ ধর্মীয় মূল্যবোধ ও আদর্শ থেকে অনেকটা বিচ্যুত, ফলে তাদের মধ্যে মাদকাসক্তির প্রবণতা ক্রমশ বাড়ছে।
রাজনৈতিক অস্থিরতা: রাজনৈতিক অস্থিরতা ও অস্থিতিশীলতা বাংলাদেশের যুবসমাজে মাদকাসক্তির আরেকটি প্রধান কারণ। রাজনৈতিক অস্থিরতার কারণে সমাজে সন্ত্রাসী কার্যকলাপ বৃদ্ধি পাচ্ছে। ফলে সন্ত্রাসীরা অপরাধমূলক কাজ করার সময় প্রয়োজনের তাগিদেই মাদকদ্রব্য গ্রহণ করে এবং মাদকের অবৈধ ব্যবহার করে। ফলে যুবসমাজের মধ্যে মাদকদ্রব্য সহজলভ্য হয়ে যায়।

সঙ্গদোষ: সঙ্গদোষ যুবসমাজের মধ্যে মাদকাসক্তির আরেকটি প্রধান কারণ। কোন বন্ধু বান্ধব বা পরিচিত ব্যক্তি নেশাগ্রস্থ হলে সে তার সঙ্গীদেরও নেশার জগতে আনার জন্য আপ্রাণ চেষ্টা করে। আর সঙ্গীটি এর ভয়াবহতা জেনেও কৌতুহলবশত মাদকদ্রব্য গ্রহণ করে। এভাবে একবার দুবার গ্রহণ করার পর একপর্যায়ে সঙ্গীটিও মাদকাসক্ত হয়ে পড়ে। প্রবাদে আছে,
সৎ সঙ্গে স্বর্গবাস,
অসৎ সঙ্গে সর্বনাশ।

অপসংস্কৃতির প্রভাব

আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির ব্যাপক অগ্রগতির ফলে এক দেশের সাথে অন্য দেশের শিক্ষা, বাণিজ্য ও সংস্কৃতির আদান – প্রদান বেড়েছে। তবে পাশ্চাত্য দেশসমূহের সংস্কৃতি বাংলাদেশের ন্যায় রক্ষণশীল দেশের যুবসমাজকে ভাল কিছু দিতে পারেনি। স্যাটেলাইট চ্যানেলের বদৌলতে বাংলাদেশের  যুবসমাজ সহজেই পাশ্চাত্যের অপসংস্কৃতি সমূহ গ্রহণের মাধ্যমে বিপথগামী হচ্ছে। পাশ্চাত্য সংস্কৃতি ব্যাপক প্রসারের কারণে যুবসমাজ দেশীয় ও পাশ্চাত্য সংস্কৃতির দ্বন্দ্বের  বেড়াজালে  আবদ্ধ হয়ে লক্ষ্যভ্রষ্ট হয়ে যায় এবং এক পর্যায়ে মাদকাসক্ত হয়ে পড়ে।

সাময়িক উত্তেজনা প্রশমন

 আধুনিক শিল্প, বিজ্ঞান ও প্রযুক্তির যুগে জটিল সামাজিক পরিস্থিতি এবং বাস্তবতায় অনেক সময় মানুষের স্নায়ুর উপর অসহনীয় চাপ ও উত্তেজনা সৃষ্টি করে। মাদক দ্রব্য সেবনের ফলে ব্যক্তি সাময়িকভাবে এই অসহনীয় স্নায়ুর চাপ ও উত্তেজনা থেকে মুক্তি পায়। এভাবে ব্যক্তি আস্তে আস্তে মাদকাসক্ত হয়ে পড়ে।  



No comments:

Post a Comment

Please Comment here

-->

Popular Posts

-->
-->